PDF সার্চ করুন:

নিয়মিত আপডেট পেতে আমাদের নিচের 👇 চ্যানেলে Join করুন

☝️☝️
Join our channels

Today In History 22 October

Today In History 22 October

Today In History 22 October 


১. ১৪৯৪ - ইতালীয় নাবিক ক্রিস্টোফার কলম্বাস তার দ্বিতীয় আবিষ্কার অভিযান শুরু করেন: ক্রিস্টোফার কলম্বাস তার দ্বিতীয় অভিযানে আমেরিকার কিছু অঞ্চলে ভ্রমণ করেন, যেখান থেকে তিনি নতুন ভূমি আবিষ্কার করেন এবং স্প্যানিশ উপনিবেশ স্থাপন শুরু করেন। এই অভিযানের মাধ্যমে কলম্বাস আমেরিকার ইতিহাসে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

২. ১৫৯৯ - লন্ডনে ইস্ট ইন্ডিয়া কোম্পানি গড়ে তোলার পরিকল্পনা শুরু হয়: ইংল্যান্ডের ব্যবসায়ীদের উদ্যোগে এই পরিকল্পনা শুরু হয়েছিল ভারতবর্ষে ব্যবসায়িক স্বার্থ রক্ষার জন্য। এটি পরবর্তীতে ভারতের উপনিবেশ স্থাপনের দিকে নিয়ে যায়।

৩. ১৭৬০ - নবাব মীর জাফর আলী খান পদচ্যুত হন: পলাশীর যুদ্ধের পর মীর জাফরকে ব্রিটিশরা নবাব হিসেবে বসায়, কিন্তু তিনি শাসন করতে ব্যর্থ হন। ফলে, ব্রিটিশরা তাকে সরিয়ে দেয় এবং তার স্থলে নতুন নবাব বসায়।

৪. ১৭৬৪ - বাংলা ও বিহারে নবাবী আমলের অবসান ঘটে এবং ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসন শুরু হয়: বক্সারের যুদ্ধের পর ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলার শাসনভার গ্রহণ করে এবং নবাবী শাসন শেষ হয়।

৫. ১৭৭৪ - কলকাতায় প্রথম সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠিত হয়: ব্রিটিশরা ভারত শাসনের আইনি কাঠামো জোরদার করতে কলকাতায় প্রথম সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠা করে, যা ব্রিটিশ শাসনের আইনি কার্যক্রম পরিচালনা করত।

৬. ১৭৯২ - ফ্রান্সে প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়: ফরাসি বিপ্লবের সময় ফ্রান্সের রাজতন্ত্রের পতন ঘটে এবং প্রথম প্রজাতন্ত্র ঘোষণা করা হয়, যা আধুনিক গণতান্ত্রিক ফ্রান্সের সূচনা।

৭. ১৮৩৩ - নিউইয়র্কে বিখ্যাত মেট্রোপলিটন অপেরা হাউস উদ্বোধন করা হয়: এটি সাংস্কৃতিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ ঘটনা, যা অপেরা ও থিয়েটার শিল্পের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৮. ১৮৬২ - আব্রাহাম লিংকন ক্রীতদাস মুক্তির ঘোষণায় স্বাক্ষর করেন: এই ঘোষণার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে দাসত্ব প্রথার অবসান ঘটে, যা দেশের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ মানবিক অর্জন হিসেবে বিবেচিত হয়।

৯. ১৯১৮ - উত্তর-পশ্চিম ইউরোপে জার্মান বাহিনীর ওপর মিত্র বাহিনীর হামলা শুরু হয়: প্রথম বিশ্বযুদ্ধের শেষ দিকে মিত্র বাহিনী জার্মান বাহিনীর বিরুদ্ধে সামরিক অভিযানে সফল হয়, যা যুদ্ধের সমাপ্তি ত্বরান্বিত করে।

১০. ১৯৩৪ - প্রথম বারের মতো ফটোগ্রাফ রেকর্ডিং চালু হয়: এটি আধুনিক চলচ্চিত্র ও ফটোগ্রাফির ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি, যা ভিজ্যুয়াল মিডিয়া শিল্পকে ব্যাপকভাবে পরিবর্তন করেছে।

১১. ১৯৩৫ - হাইতিতে ঘূর্ণিঝড়ে দুই হাজারেরও বেশি লোক মৃত্যুবরণ করে: এটি ছিল হাইতির ইতিহাসে সবচেয়ে ধ্বংসাত্মক প্রাকৃতিক দুর্যোগগুলির মধ্যে একটি, যা দেশটির অর্থনীতি ও সমাজের উপর গভীর প্রভাব ফেলে।

১২. ১৯৩৬ - স্পেন সরকার ফ্রান্সো ফ্যাসিবাদী ব্যক্তিদের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে আন্তর্জাতিক সৈন্যদল প্রতিষ্ঠার সিদ্ধান্ত অনুমোদন করে: স্প্যানিশ গৃহযুদ্ধে ফ্রান্সোর ফ্যাসিবাদী শক্তির বিরুদ্ধে আন্তর্জাতিক ব্রিগেড প্রতিষ্ঠা করা হয়, যা বিশ্বব্যাপী সমর্থন লাভ করে।

১৩. ১৯৫৫ - আওয়ামী মুসলীম লীগ থেকে ‘মুসলিম’ শব্দ বাদ দিয়ে আওয়ামী লীগ নামকরণ করা হয়: ধর্মীয় বিভেদ থেকে বেরিয়ে আসতে দলটি তাদের নাম পরিবর্তন করে আওয়ামী লীগ রাখে, যা বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়।

১৪. ১৯৫৬ - ফ্রান্স, ব্রিটেন ও ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী মিশরে হামলার বিষয়ে গোপনে বৈঠক করেন: সুয়েজ সংকটের সময়, এই তিনটি দেশের নেতারা মিশরে সামরিক অভিযান চালানোর পরিকল্পনা করেন।

১৫. ১৯৬৫ - কলকাতা মহানগরীতে প্রথম ইণ্ডেন কোম্পানির 'এলপিজি' (রান্নার গ্যাসের) সংযোগ দেওয়া হয়: এটি ছিল রান্নার জন্য ব্যবহৃত গ্যাসের নতুন সংযোগের শুরু, যা ভারতের গৃহস্থালির জীবনযাত্রায় বৈপ্লবিক পরিবর্তন এনেছিল।

১৬. ১৯৭৩ - আরব-ইসরাইল চতুর্থ যুদ্ধের অবসান ঘটে: চতুর্থ আরব-ইসরায়েল যুদ্ধে মিসর ও সিরিয়া একত্রে ইসরায়েলের বিরুদ্ধে লড়াই করেছিল। অবশেষে যুদ্ধবিরতির মাধ্যমে এর সমাপ্তি ঘটে।

১৭. ১৯৭৩ - মিসর ও সিরিয়ার সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতি কার্যকর হয়: যুদ্ধবিরতির ফলে মধ্যপ্রাচ্যে একটি সাময়িক স্থিতিশীলতা আসে, যা পরবর্তী শান্তি আলোচনার ভিত্তি তৈরি করে।

১৮. ১৯৭৩ - বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে বেনিন স্বীকৃতি দেয়: এটি বাংলাদেশের আন্তর্জাতিক স্বীকৃতির একটি গুরুত্বপূর্ণ অধ্যায়, যা স্বাধীনতার পর আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন বাড়ায়।

১৯. ১৯৭৫ - যোয়াত কার্লোসকে স্পেনের রাজা হিসেবে ঘোষণা করা হয়: স্পেনের স্বৈরশাসক জেনারেল ফ্রান্সোর মৃত্যুর পর যোয়াত কার্লোস স্পেনের রাজা হন, যা দেশটির গণতান্ত্রিক পুনর্গঠনের প্রক্রিয়া শুরু করে।

২০. ১৯৭৮ - চীনের উপ-প্রধানমন্ত্রী তেং সিয়াও পিং জাপান সফর করেন এবং চীন-জাপান শান্তিপূর্ণ মৈত্রী চুক্তির অনুমোদন পত্র বিনিময় হয়: চীন-জাপানের সম্পর্ক উন্নয়নে এই চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল এবং এটি দুই দেশের মধ্যে শান্তিপূর্ণ সহযোগিতার একটি নতুন অধ্যায়ের সূচনা করে।

২১. ১৯৮০ - ইরান-ইরাক অঘোষিত যুদ্ধ শুরু হয়: এই যুদ্ধটি দীর্ঘ আট বছর ধরে চলেছিল এবং উভয় দেশের জন্য বিপর্যয়কর ছিল, যার ফলে প্রচুর প্রাণহানি ও সম্পদের ক্ষতি হয়।

২২. ১৯৮১ - রাষ্ট্রপতি জিয়া হত্যার সঙ্গে জড়িত ১২ জন সেনা কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর হয়: বাংলাদেশের রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হত্যাকাণ্ডের পরে দায়ী সেনা কর্মকর্তাদের বিচারের মাধ্যমে শাস্তি প্রদান করা হয়।

২৩. ১৯৯৩ - রাশিয়ায় সাংবিধানিক সংকট শুরু হয়: রাশিয়ায় রাষ্ট্রপতি বোরিস ইয়েলৎসিন ও সংসদের মধ্যে ক্ষমতার লড়াই শুরু হয়, যা দেশটির রাজনৈতিক অস্থিরতার কারণ হয়।

২৪. ১৯৯৫ - জাতিসংঘের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্বনেতাদের সর্ববৃহৎ সম্মেলন শুরু হয়: জাতিসংঘের ৫০তম বার্ষিকী উপলক্ষে বিশ্বনেতারা একটি বিশাল সম্মেলনে মিলিত হন, যেখানে শান্তি, নিরাপত্তা, এবং উন্নয়ন সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.